ভাবসম্প্রসারণ আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি

আমি উপর থেকে এই অভিব্যক্তি লেখার নিয়ম শিখেছি আমরা শিখতে পারি যে নাম মানুষকে বড় করে না, মানুষ নামকে বড় করে। 6ষ্ঠ, 7ম, 8ম, 9ম, 10ম শ্রেণী এবং SSC HSC JSC PSC বাংলা 2য় পত্র ভাবসম্প্রসারণ।

১।  উদ্ধৃত অনুচ্ছেদগুলি মনোযোগ সহকারে পড়তে হবে।

২৷ অন্তর্নিহিত অর্থ বোঝার চেষ্টা করুন।

৩। অন্তর্নিহিত অর্থ রূপকের আশ্রয়ে আছে কি না তা ভাবতে হবে।

৪। সহজভাবে মূল ধারণা প্রকাশ করুন.

৫। মূল বিষয় প্রকাশ করার জন্য প্রয়োজনে যুক্তি উপস্থাপন করতে হবে।

৬। বিবৃতির পুনরাবৃত্তি না করার জন্য সতর্কতা অবলম্বন করা উচিত।

ভাবসম্প্রসারণ আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি

মূলভাব: রাষ্ট্রভাষা বাংলার মর্যাদা প্রাপ্তির জন্য বাংলার জীবনদান ভুলবার নয়।

সম্প্রসারিত ভাব : পৃথিবীর প্রতিটি দেশেই জাতীয় জীবনে দু-এক দিন আসে যা আত্মগৌরবে উজ্জ্বল হয়। ২১শে ফেব্রুয়ারি আমাদের জাতীয় জীবনে স্মরণীয় ও গৌরবময় একটি দিন। সারা বিশ্বের বাংলা ভাষাভাষীদের কাছে এই দিনটি চিরস্মরণীয়। একুশ ফেব্রুয়ারির ইতিহাস একদিকে আনন্দের, অন্যদিকে বেদনার। 1948 সালে পাকিস্তানি স্বৈরশাসকরা বাঙালির মুখ থেকে বাংলা ভাষা কেড়ে নিতে চেয়েছিল।

বাংলার মানুষ সেই অন্যায় মেনে নেয়নি। বাংলার দামাল ছেলেরা তুমুল বিরোধিতায় রাজপথে নেমে আসে। ‘রাষ্ট্রভাষা বাংলা চাই’ দাবি বাংলার আকাশ-বাতাসকে কম্পিত করে তুলেছিল। স্বৈরাচারী পাক-সরকার আন্দোলনকে গ্রেফতার, নিপীড়ন ও নির্যাতন শুরু করে। বাংলার সাহসী ছেলেদের দমাতে না পেরে ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি তাদের মিছিলে নির্মমভাবে গুলি চালায়।

ঢাকার রাজপথ রফিক, শফিক, বরকত, জব্বার, সালামের রক্তে রঞ্জিত। বহু ত্যাগের বিনিময়ে এভাবেই রাষ্ট্রভাষার মর্যাদা পেয়েছে বাংলা। ভাষার জন্য জীবন দেওয়ার ঘটনা পৃথিবীর ইতিহাসে বিরল। তাই আমাদের ভাইদের আত্মত্যাগ আজ বিশ্বের দরবারে সম্মানের স্থান পেয়েছে।

তাদের অবদানের প্রতি শ্রদ্ধা জানিয়ে আজ ১১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি পেয়েছে। তাই ভাষা-শহীদদের নাম সমগ্র বাঙালির চেতনায় চিরস্মরণীয় এবং সারা বিশ্বে স্মরণীয় হয়ে আছে। তাদের ঋণ আমরা কখনো ভুলব না।

মন্তব্য : ভাষার জন্য এমন সংগ্রাম অবিস্মরণীয়।

কনকশন

শিক্ষার্থীরা আজকে আমরা জানলাম ভাবসম্প্রসারণ আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি । যদি আজকের ভাবসম্প্রসারণ আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি  টি ভালো লাগে তাহলে এখনি ফেসবুকে বন্ধুদের মাঝে শেয়ার করুন আর এই রকমই নিত্যনতুন আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top