গ্রীষ্মের দুপুর রচনা class 6, 7, 8, 9, 10

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো অলস দুপুর রচনা | গ্রীষ্মের দুপুর রচনা Class 6, 7, 8, 9, 10 টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের গ্রীষ্মের দুপুর রচনা |

গ্রীষ্মের দুপুর রচনা

Add a heading 36

ভূমিকাপ্রতি বছরের শুরুতে গ্রীষ্মের ঋতু শেষে আসে মিষ্টি বসন্তের বিদায়। এই গ্রীষ্মের মাধ্যমেই আমরা নতুন বছরকে স্বাগত জানাই। যদিও একটি মনোরম বসন্তের পরে কঠোর বৈশাখের অনুভূতি এতটা আনন্দদায়ক নয়, তবে এটা মানতেই হবে যে গ্রীষ্মের ঋতু তার বৈচিত্র্যময় রূপ। সর্বোপরি, প্রকৃতির কাছে এই গ্রীষ্মের উপহার অনেক।
নতুন ফল ও শাকসবজি এমনকি জৈষ্ঠের শেষে আষাঢ় শ্রাবণের বারিধারা এই গ্রীষ্মের উপহার। বৈশাখের সকাল থেকেই মাথার উপর উজ্জ্বল সূর্য গ্রীষ্মের আগমনের বার্তা দেয়। সময় যত গড়াচ্ছে, ঋতুর কঠোরতা ততই তীব্র হচ্ছে। এইভাবে, গ্রীষ্মের আসল রূপ পৃথিবীতে অনুভূত হতে শুরু করে যখন সকাল ধীরে ধীরে দুপুরে পরিণত হয়। এ সময় বন্য প্রকৃতি প্রেমের রাগে রুদ্রকে নাচতে থাকে। কবির ভাষায় যার রূপ-
 
“গরম গরমের বিকেলে ঘাম ঝরছে
খাল বিল চৌচির পুকুরে পানি নেই।
মাঠে মানুষ নেই, সূর্য জ্বলছে
পথিকের বুক তৃষ্ণায় কাঁপছে।
 
আরও দেখতে পারেনবর্ষাকাল রচনা 
                                 অলস দুপুর রচনা
গ্রীষ্মের রূপবঙ্গ-প্রকৃতির ঋতুরঙ্গশালায় প্রথম ঋতু-নায়ক গ্রীষ্ম। বর্ষচক্রের প্রথম দৃশ্যে, এই মহান অনুতাপকারী ক্রোধের চোখে প্রচণ্ড জ্বলন্ত অবস্থায় উপস্থিত হয়। নির্দয় নিদাঘ-সূর্য ভারী হাতে নিক্ষেপ করলেন তার নির্দয় জ্বলন্ত তীর। প্রচণ্ড তাপে জীবনদাতা ধরিত্রীর বক্ষ ছিন্নভিন্ন হয়ে যায় এবং তার তৃষ্ণার্ত প্রান্তর ছিন্নভিন্ন হয়ে যায়। তাই কবি বলেছেন,
 
ধৃতির আত্মা গ্রীষ্মের মরুভূমিতে শুষে নিল এবং মহাকাশে কম্পিত শিখা উঠতে লাগল। এই মহান দহন সব পাখি এবং প্রাণী থামে. ধূসর মরুভূমি ছড়িয়ে পড়েছে সর্বত্র। একটি প্রাণহীন, নিষ্প্রাণ অন্ধকার সমগ্র জীবজগতে নেমে আসে। মাঝখানে একদিন কালবৈশাখী এল। গ্রীষ্ম ফুলের ঋতু নয়, ফুল ফোটার তাড়া নেই। একগুচ্ছ ফল নিয়ে সে চুপচাপ চলে গেল।
 
বিশেষ একটি দুপুর বা গ্রীষ্মের দুপুরের অভিজ্ঞতা: নিঃসঙ্গ বিকেলের সাগরের নিঃসঙ্গতায় ক্ষতবিক্ষত কারো হৃদয়। বহুদিন পর আজও এক বিকেলের অভিজ্ঞতার কথা আমার হৃদয়ে ভাসছে। সময়টা জ্যৈষ্ঠ বছরের মাঝামাঝি। আমি একটি দীর্ঘ গরম ​​গ্রীষ্মের বিকেল আপ কাছাকাছি দেখেছি. ব্যস্ত সকাল থেমে গেল। আকাশ থেকে আগুন পড়ছে। সেই আগুনে পুড়ছে গাছপালা, পশুপাখি, মানুষ। বাতাসে আগুনের ছোঁয়া। রাস্তায় লোকজন নেই। গ্রাম-বাংলার মাটির কুঁড়েঘরে আমি একা। এই কুটিরের চারপাশে আম, কাঠাল, জাম, হিজল, পেয়ারা, নারিকেল গাছ রয়েছে। মাঝে মাঝে গরম বাতাসের বিস্ফোরণ। পাতার কোলাহল। গরম বাতাস মাটিতে পড়ে থাকা শুকনো পাতার গুচ্ছকে উড়িয়ে নিয়ে যায়। শুকনো পাতার কোলাহল বিকেলের নিস্তব্ধতাকে আরও বেদনাদায়ক করে তুলেছিল। এই নির্জন বিকেল ধীরে ধীরে আমাকে গ্রাস করে ফেলল। জানালার পাশে মুখ দিতেই দেখলাম একটা রোদে পোড়া কাক ডানা মেলে জলে শুয়ে আছে, যেন মরে গেছে। এমন দৃশ্য দেখে রবি ঠাকুরের ‘মধ্যাহ্ন’ কবিতার কয়েকটি স্তবক মনে এলো-
 
এই নির্জনতারও একটা জাদু আছে। রূপকথার সেই ঘুমন্ত, নিঃসঙ্গ রাজপুরীর প্রতিচ্ছবি আমার সামনে ভেসে ওঠে। নির্জন মাঠ পেরিয়ে ছুটছিলাম। এই নির্জন বিকেল ধীরে ধীরে আমাকে গ্রাস করছিল। হঠাৎ ভিক্ষুকের কান্না আমার কানে আরও গভীরভাবে কথা বলে উঠল। জীবনটা এমন হতে পারে লড়াই করে বাঁচার জন্য। নাকি বেঁচে থাকার লড়াই। আমার চোখে ঘুম নেই। পড়ার কোনো তাড়া নেই। কোথাও যাওয়ার অনুপ্রেরণা নেই। এই নির্জনতা আমাকে ঘুমাতে দেয় না। কতটুকু মনে আছে? দেহ ছদ্মবেশে। এই নির্জন বিকেলে আগুন আমাকে কোথায় নিয়ে যাচ্ছে? আমি তাকিয়ে আছি কিন্তু কিছুই দেখতে পাচ্ছি না। কি রকম নির্জনতা গায়ে মাখতে হবে। কোলাহলপূর্ণ পৃথিবী আমার মনে হয় চিরতরে থেমে গেছে। ভেতরে একের পর এক আলমারি খুলছে। এই নীল নির্জন বিকেলে আমি রূপকথার অন্দরমহলে ঘুরে বেড়াতে লাগলাম। কত হাসি, কান্না, কত দীর্ঘশ্বাস সাজানো আছে ঘরে। শব্দগুলো আমাকে পেয়ে জেগে ওঠে। জাগো বেঙ্গমা-বেঙ্গমী, ঘুমন্তপুরীর রাজকন্যা, রাক্ষস-খোক্ষের রাজকন্যা।
 
এমন তন্দ্রাচ্ছন্ন অবস্থায় কতক্ষণ কাটিয়েছি জানি না। এক পর্যায়ে কুকুরটি চিৎকার করে ওঠে। সূর্যের রং বদলাতে শুরু করেছে। নির্জন বিকেল আবার সরে যেতে চায়। আমি অনুভব করি নিঃসঙ্গতা কোনো বিচ্ছিন্ন সত্তা নয়। নির্জনতা দিন ও রাতের অবিচ্ছেদ্য অংশ। গোলমাল ব্যস্ততার ভিন্ন মুখ। নির্জন বিকেলটা আজ আমার কাছে পূর্ণতা রূপে দেখা দিয়েছে। অবারিত সৌন্দর্যের প্রতিচ্ছবি হিসেবে উদ্ভাসিত। এই শান্ত, শান্ত বিকেল ধরিত্রীর সাথে আমার জন্ম থেকে জন্মের সম্পর্কের কথা মনে করিয়ে দেয়। তারপর আরও কত কিছু সিনেমার মতো মনের ওপর ভেসে ওঠে। নিসর্গলোকের এই মুহুর্তে একটি দুর্দান্ত উপলব্ধি ঘটেছিল। এই প্রথম নিঃসঙ্গ বিকেলের আসল রূপ আমার কাছে প্রকাশ পেল।
 
শহরে গ্রীষ্মের দুপুর: শহরে গ্রীষ্মের বিকেলের নির্জনতা নেই। কোলাহলপূর্ণ শহরের যান্ত্রিক বাস্তবতায় গ্রীষ্মের বিকেলগুলো একরকম অবহেলিত। গ্রীষ্মের বিকেলে যারা বিলাসবহুল জীবনযাপন করে তাদের জন্য নেই। কারণ শীতাতপ নিয়ন্ত্রিত আভিজাত্য তাদের গ্রীষ্মের তাপ অনুভব করতে দেয় না। কিন্তু মধ্যবিত্ত ও দরিদ্র শ্রমজীবী মানুষের দুর্ভোগের শেষ নেই। জীবনের তাগিদে তারা কাজে যেতে বাধ্য হয়। ঠেলা, রিকশাচালকদের কষ্টের সীমা নেই। শহরে ওই গাছের ছায়ায় দুই বার নেওয়ার উপায় নেই। পানি সংকটের কারণে গ্রীষ্মকালে বিদ্যুৎ সংকট দেখা দেয়। এ কারণে শিল্পাঞ্চলে বিদ্যুৎ প্রবাহিত রাখতে প্রায়ই আবাসিক এলাকায় বিদ্যুতের লিডশেডিং করা হয়। গরম মাঝামাঝি সময়ে, এই সীসা ঝরানো একটি অভিশাপ হয়ে ওঠে।
 
গ্রীষ্মের দুপুরে গ্রাম্য জীবন: ভারতীয় উপমহাদেশ প্রধানত একটি গ্রাম ভিত্তিক সভ্যতা। গান্ধীজি বলেছিলেন, ভারতের আত্মা ভারতের গ্রামে বাস করে। গ্রীষ্মের বিকেলের তাপে প্রায় নিস্তেজ হয়ে পড়ে গ্রামটি। গ্রামের মানুষ পরম প্রাণপণে কাজে গেল, ফসল কাটল, মহিলারা ধান ভাঙল, জেলেরা মাছ ধরতে গেল।
 
গাছের পাতা ঝরে, তৃষ্ণার্ত পাখিরা একটু জলের আশায় নিঃসংকোচে ঘুরে বেড়ায়। সূর্যের তাপে ক্লান্ত পথিক গাছের শীতল ছায়ায় আশ্রয় নেয়। এবং গৃহস্থরা মাটির ঘরের মধ্যে খাড়া ছাদের নীচে, মাটির কলসের শীতল জলে এবং হাতের পাখার মৃদু বাতাসে সান্ত্বনা খুঁজে পায়।
 
 
উপসংহার: বাংলাদেশের বিচিত্র ঋতুগুলো মাসের সীমানা মেনে চলে না। তাই গ্রীষ্ম শুরু হয় একটু আগে। চৈতালি বিকেল গ্রীষ্মের বিকেলের অনুভূতি দেয়। গ্রীষ্মের বিকেলে প্রকৃতির নিষ্ঠুর ও ভয়ংকর রূপের নির্মম প্রকাশ ঘটে। চারদিকে তারগুলো। তাপ সুরক্ষা এবং বিবর্ণতা। প্রকৃতিতে নেমে আসে চরম অস্থিরতা। তবে দুপুরের স্থায়িত্ব কম হওয়ায় কিছুটা স্বস্তি পাওয়া যায়। আসলে, প্রতিটি ঋতু এখানে তার অনন্য এবং অনন্য মেকআপ আসে। রূপের ঐশ্বর্যে, সৌন্দর্যে ভরে ওঠে বাংলার রাস্তাঘাট। তখন বিষণ্ণ বিদায় রাগিনী বেজে উঠল। নিজের রূপের শেষ স্মৃতি মুছে দিয়ে চলে গেছেন সময়ের অন্তহীন যাত্রায়। এক ঋতু যায়, আরেক ঋতু আসে। বিভিন্ন ঋতুর বৈচিত্র্যে বাংলাদেশ যেমন সুন্দর তেমনি আকর্ষণীয়।

 

কনকশন

শিক্ষার্থীরা আজকে আমরা জানলাম গ্রীষ্মের দুপুর রচনা সম্পর্কে। যদি আজকের এই বর্ষাকাল রচনা টি ভালো লাগে তাহলে এখনি ফেসবুকে বন্ধুদের মাঝে শেয়ার করুন আর এই রকমই নিত্যনতুন আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ

 

Check Also

Add a heading 1

রচনা: নারী শিক্ষার গুরুত্ব (১০০০ শব্দ)

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নারী শিক্ষার গুরুত্ব রচনা | নারী শিক্ষার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *